পুরাতন/সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে যে বিষয়গুলো বিবেচনায় রাখবেন

Jakir Hossain August 31, 2019 No Comments

পুরাতন/সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে যে বিষয়গুলো বিবেচনায় রাখবেন

আমাদের দেশের প্রেক্ষাপটে গাড়ি একটি বিলাসবহুল যান। খুবই কম সংখ্যক মানুষ গাড়ি কেনার স্বপ্ন পুরন করতে পারে। অনেকে অনেক কষ্টের টাকা জমিয়ে তাদের স্বপ্ন পুরন করে থাকে। এক্ষেত্রে পুরাতন গাড়ি কেনার দিকে ঝুকেন অনেকে। কিন্তু পুরাতন গাড়ি কেনার আগে যে বিষয়গুলো সম্পর্কে জানতে হয় সেগুলো না জানার কারনে তারা গাড়ি কিনে ঠকে থাকেন। তাই আজ Feeglee.com এর পাঠকদের জন্য নিয়ে এলাম সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে যে বিষয়গুলো বিবেচনায় রাখবেন।

গাড়ির কন্ডিশনঃ-
আপনি যার থেকে গাড়িটি কিনবেন আপনি সরাসরি তার সাথে দেখা করুন এবং গাড়িটি ভালোভাবে দেখুন। গাড়ির মালিক আপনাকে যদি কোনো ক্ষয়ক্ষতির কথা বলে থাকে তাহলে আপনি দেখুন সেগুলোর বাহিরে কোনো ক্ষয়ক্ষতি দেখতে পান কিনা, ভালোভাবে দেখুন গাড়িতে কোনো আচড় পরেছে কিনা, মরিচা আছে কিনা, আঘাতপ্রাপ্ত গর্ত আছে কিনা, এগুলো আপনাকে ভালোভাবে খেয়াল করে দেখতে হবে খুটিয়ে খুটিয়ে এগুলো বের করতে হবে। স্বাধারন ভাবে ভাঙা কাচ, কোনো পার্টস না থাকা এগুলো আপনি খালি চোখেই দেখতে পারবেন।

গাড়ির মাইলেজঃ-
পুরানো গাড়ি কেনার আগে এর মাইলেজ সম্পর্কে ভালোভাবে জেনে নিন। আপনি যার থেকেই গাড়িটি কিনুন না কেনো তার সাথে ভালোভাবে বিষয়টি নিয়ে কথা বলুন। সাধারনত বেশি মাইলেজের গাড়ি না কেনার চেষ্টা করুন। এরকারন হলো একটি বেশি মাইলেজ চলা গাড়ি কম মাইলেজে চলা গাড়ি ত্থেকে ভালো হয়না। যেসব গাড়ি ১২০,০০০ এর উপরে চলেছে সেসব গাড়ি না কেনাই আপনার জন্য ভালো হবে। আপনি চেষ্টা করুন ৫০,০০০ এর কম চলেছে এমন গাড়ি কেনার। তাহলে আপনার গাড়িটি বেশিদিন ভালো পারফরম্য্যান্স দিবে।

গাড়ির ওয়ারেন্টিঃ-
মালিকের কাছ জানুন গাড়িটির কোনো ওয়ারেন্টি রয়েছে কিনা, যদি থাকে সেক্ষেত্রে আপনার জন্য ভালো হবে। নয়তো আপনি এমন কোনো প্রতিষ্ঠান থেকে গাড়িটি কিনুন যাতে আপনি সব না হোক কিছু জিনিশের ওয়ারেন্টি পান। এতে গাড়িটি কিনতে আপনার সুবিধা হবে এবং একটু আশ্বস্ত থাকতে পারবেন গাড়িটি নিয়ে।

ফ্লুয়িড নর্গত হয় কিনাঃ-
এবার আপনি দেখুন গাড়িটি থেকে কোনো ধরনের ফ্লুয়িড নর্গত হয় কিনা যদি ফ্লুয়িড নর্গত হয়ে থাকে সেক্ষেত্রে গাড়িটি কেনা আপনার জন্য ঠিক হবেনা। এর কারন হলো গাড়ি থেকে ফ্লুয়িড নর্গত হওয়া খুবই খারাপ লক্ষন। কন্টেনার থেকে যে কোনো তরলই নির্গত হোক না কেনো আপনি চোখ বন্ধ করে গাড়িটি কেনা থেকে বিরত থাকুন। নইলে আপনাকে গাড়িটি নিয়ে বিপদে পরতে হবে।

দামাদামিঃ-
যদি সব কিছু দেখার পরে গাড়িটি আপনার পছন্দ হয়ে থাকে এবং আপনি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে গাড়িটি আপনি কিনবেন সেক্ষে আসে গাড়িটি কত দিয়ে কিনবেন। এক্ষেত্রে দেখুন গাড়ির মালিক কত দাম চায় এবং আপনি গাড়ির মার্কেট প্রাইস এবং গাড়িটি কতদিন চালানো হয়েছে এবং গাড়ির কন্ডিশনের উপর ভিত্তি করে একটি দাম ফিক্সড করে গাড়িটি কিনে ফেলুন।

Categories : Daily Tips