পুরাতন/সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে করনীয়

Jakir Hossain August 29, 2019 No Comments

পুরাতন/সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে করনীয়

এখনকার সময় কয়েকদিন পর পর নতুন মডেলের ফোন বাজারে আসে। অনেকেই এমন আছে যারা নতুন ফোন আসার সাথে সাথে সেটি কিনে নেয় কিন্তু আবার অনেকে সেটি না করে অপেক্ষা করে এবং কিছুদিন পর সেকেন্ড হ্যান্ড হিসেবে কিনে নেয় ফনটি। কিন্তু সেকেন্ড হ্যান্ড ফোন কেনার আগে যেগুলো চেক্ক করতে হয় বা দেখে নিতে হয় সেগুলো না জানার কারনে প্রতারিত হয়ে থাকেন। তাই আজ Feeglee.com এর পাঠকদের জন্য নিয়ে এলাম পুরাতন/সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে করনীয়।

ফোনের মালিকঃ-
পুরাতন ফোন কিনে আপনি যদি প্রতারিত না হতে চান তাহলে সবথেকে সহজ পন্থা হলো আপনি এমন একজনের কাছ থেকে ফোন কিনুন যাকে আপনি বাস্তবে চিনেন, যার সাথে আপনার ভালো সম্পর্ক রয়েছে। এতে করে আপনার প্রতারিত হওয়ার চাঞ্চ অনেকাংশে কমে যাবে।
আর যদি তবুও ফোনটি ভালো না হয় সেক্ষেত্রে আপনি ত্তাকে সহজেই বলতে পারবেন তার দেখা পাবেন, একটি সমাধান পাবেন।

অনলাইন থেকে ক্রয়ঃ-
কিন্তু আপনি যদি ফোনটি অনলাইন থেকে ক্রয় করেন আর ফনটি যদি দামি হয়ে থাকে সেক্ষেত্রে আপনি ফোনের মালিকের সাথে সরাসরি দেখা করুন এবং তার বিষয়ে যতটুকু সম্ভব জানার চেষ্টা করুন। আর সবথেকে ভালো হয় আপনাদের মাঝে একজন মধ্যস্থতাকারী রাখলে।

ফোনের কাগজপত্রঃ-
পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই ফোনের কাগজপত্র কিনে নিবেন। যদি তা না করেন তাহলে আপনি কঠিন বিপদে পরতে পারেন। এর কারন হলো এখন বাজারে নকল ও চোরাইকৃত মোবাইলে ভরে গেছে, আপনি যদি কাগজপত্র না দেখে কিনেন সেক্ষেত্রে আপনি আইনিভাবে কঠিন বিপদে পরে যেতে পারেন। যার পরিনতি হতে পারে ভয়ঙ্কর।

এজন্য চেষ্টা করবেন ফোন কেনার আগে ফোনের বক্সের আইএমইআই নাম্বারের সাথে ফোনের আইএমইআই নাম্বারটি ভালো করে মিলিয়ে নিন। এছারা ফোনের মালিক যেখান থেকে ফোনটি কিনেছেন সেখানের রশিদও ভালো করে চেক করে নিবেন। এরপর চেক করবেন ফোনটির ওয়ারেন্টি আছে কিনা। থাকলে ওয়ারেন্টি কার্ডটিও চেয়ে নিবেন তার থেকে। এরপর আপনি যেটা করবেন সেটি হলো মালিকের ন্যাশনাল আইডির একটি ফটোকপি করে রাখবেন।

ফোনের সফটওয়্যার চেকঃ-
ফোনের বাহ্যিক দিক যতই ভালো দেখাক আপনাকে ফোনের সফটওয়্যার চেক করে নিতে হবে। এর কারন হলো এটি খুবই গুরুত্বপুর্ন। ফোনটি নিয়ে ভালো করে চেক করুন সফটওয়্যার জনিত কোনো কোনো ত্রুটি রয়েছে কিনা। যদি না থাকে সেক্ষেত্রে ফনটি কিনে নিতে পারেন।

Categories : Smartphones Tips